Back to products
লক্ষ্মণের শক্তিশেল Original price was: 170₹.Current price is: 136₹.

সুন্দরবনে সাত বৎসর (প্রথম মুদ্রণের ফ্যাক্সিমিলি সংস্করণ)

By:

Format

হার্ডকভার

Country

ভারত

Original price was: 290₹.Current price is: 232₹.

১৮৯৫ সালে ভুবনমোহন রায় ‘সুন্দরবনে সাত বৎসর’ কাহিনিটি ধারাবাহিকভাবে প্রকাশ করতে শুরু করেছিলেন তাঁর নিজের সম্পাদিত সখা ও সাথী পত্রিকায়। বৈশাখ ১৩০২ সংখ্যায় শুরু হয় কাহিনি। তারপর জ্যৈষ্ঠ, শ্রাবণ ও আশ্বিন সংখ্যায় পরবর্তী কিস্তি প্রকাশিত হয়েছিল। আরও কয়েকটি সংখ্যা প্রকাশিত হয়েছিল পত্রিকাটির, কিন্তু সেই সংখ্যাগুলিতে এই কাহিনিটির পরবর্তী কোনো কিস্তি আর প্রকাশ পায়নি। তারপর পত্রিকাটি বন্ধ হয়ে যায় এবং কাহিনিটি অসম্পূর্ণই থেকে যায়। পরবর্তীকালে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় তাঁর জীবনের সায়াহ্নে পৌঁছে এই অসম্পূর্ণ উপন্যাসটিকে সম্পূর্ণ করেন।
ভুবনমোহন রায় যখন উপন্যাসটি লিখতে শুরু করেন, তার আগে সম্ভবত বাংলায় মৌলিক শিশু-কিশোর অ্যাডভেঞ্চার উপন্যাস আর কোনোটাই লেখা হয়নি। সেই অর্থে এই উপন্যাসটিকে বাংলা অ্যাডভেঞ্চার উপন্যাসের পথিকৃত বলা যায়। কিন্তু উপন্যাসটি যখন বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের লেখনিতে সম্পূর্ণতা পায়, তখন তা আর নিতান্ত অ্যাডভেঞ্চার কাহিনি থাকে না, হয়ে ওঠে মনুষ্যত্বের পাঠ। এখানেই এই উপন্যাসটি চিরন্তনী হয়ে ওঠে। কিন্তু এই কাহিনিটি গ্রন্থাকারে প্রকাশিত হয়েছিল বিভূতিভূষণের মৃত্যুরও দুই বছর পরে, ১৯৫২ সালে। প্রকাশক ছিলেন সুধীন্দ্রনাথ সরকার।
প্রথম মুদ্রণটির একটি বিশেষত্ব আছে। ওই মুদ্রণটি সমৃদ্ধ ছিল হিতেন্দ্রমোহন বসুর আঁকা প্রচ্ছদ ও পঁয়ত্রিশটি অলংকরণচিত্রে। হিতেন্দ্রমোহন বসু তাঁর বাবা হেমেন্দ্রমোহন বসু ও মামা উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ছত্রছায়ায় বড়ো হয়ে উঠেছিলেন। বড়োমামা সারদারঞ্জনের ক্রিড়াপ্রীতিরও প্রভাব ছিল তাঁর উপরে ভালো মাত্রায়। এক কথায়, হিতেন্দ্রমোহন ছিলেন বহুবিধ প্রতিভার অধিকারী। তিনি বহু গ্রন্থেরই অলংকরণ শিল্পী হিসেবে নিযুক্ত ছিলেন। কুলদারঞ্জন রায়ের তখনকার বইগুলির প্রায় সমস্ত অলংকরণই তাঁর হাতে রূপ পায়।
সুন্দরবনে সাত বৎসর-এর প্রথম মুদ্রণের যে কপিটির ফ্যাক্সিমিলি রূপ এখানে বৈভাষিক প্রকাশ করছে, দুর্ভাগ্যবশত সেই কপিটি প্রচ্ছদবিহীন অবস্থায় আমাদের হাতে আসে। তাই এই নতুন গ্রন্থে হিতেন্দ্রমোহন কৃত মূল প্রচ্ছদটি প্রকাশ করা গেল না, নতুন রূপে নির্মিত প্রচ্ছদ সহ প্রকাশিত হল। গ্রন্থের অভ্যন্তরের অলংকরণগুলি সবকটিই রক্ষিত হয়েছে মূল ছবিগুলির গুণগত মান যথাসম্ভব বজায় রেখে।
পরিশেষে দুজনের কথা উল্লেখ করতেই হয়। সুন্দরবনে সাত বৎসর-এর প্রথম মুদ্রণটি, একমাত্র যে মুদ্রণেই সম্ভবত হিতেন্দ্রমোহন বসুর অলংকরণগুলি প্রকাশিত হয়েছিল, বর্তমানে দুষ্প্রাপ্য বলাই যায়। এহেন দুষ্প্রাপ্য বইটি পুনঃপ্রকাশের জন্যে বৈভাষিকের হাতে তুলে দিয়েছেন বন্ধু মিত্রনীল সেনগুপ্ত। বৈভাষিকের কাছে এই হঠাৎ-প্রাপ্তি অনেকটা ম্যাজিকের সামিল। আর-একজন হলেন বৈভাষিকের আপনজন সুমন্ত অধিকারী, যিনি সেই বহু পুরোনো কপিটির মুছে যাওয়া অক্ষর, হালকা হয়ে যাওয়া ছবিকে যথাসাধ্য মেরামত করে আগের অবস্থায় ফিরিয়ে এনে আবার পাঠযোগ্য করে তুলেছেন বইটিকে। এই দুজনের দৌলতেই এহেন মূল্যবান অথচ হারিয়ে যাওয়া একটি কীর্তি বাংলা সাহিত্যের পাঠকদের কাছে ফিরিয়ে আনা সম্ভব হল তার আদি রংরূপ যথাসম্ভব বজায় রেখে।
Writer

Publisher

Genre

Language

বাংলা

Country

ভারত

Format

হার্ডকভার

Published

1st Published, 2024

0 reviews
0
0
0
0
0

There are no reviews yet.

Be the first to review “সুন্দরবনে সাত বৎসর (প্রথম মুদ্রণের ফ্যাক্সিমিলি সংস্করণ)”

Your email address will not be published. Required fields are marked *

1 2 3 4 5
1 2 3 4 5
1 2 3 4 5