ওরা আমায় সিংহ বলত

By:

Format

হার্ডকভার

Country

ভারত

360

বেশ কিছু বছর আগে প্যালেস্তাইনের ছোটোগল্প নিয়ে কাজ করেছিলাম। রেফাত আলারির সম্পাদিত Gaza Writes Back-এর অনুমোদিত তরজমা ‘গাজার প্রত্যুত্তর’। প্রকাশক ছিল অভিযান। সেই রেফাত ডিসেম্বরের গোড়ায় ইজরায়েলি বিমান হানায় মারা গেছে। প্যালেস্তাইন চিরে সকাল-রাত্রি বেজে চলেছে যুদ্ধর সাইরেন।

যুদ্ধ তখনই হয় যখন কথা ফুরিয়ে যায়। হতেই পারে যুদ্ধের জন্য এই পক্ষ নয়, ওই পক্ষ দায়ী। অথবা হয়তো তৃতীয় কোনো পক্ষ। অথবা কোনো চতুর্থ। আমরা অথবা ওরা। কিন্তু যুদ্ধর নাভিমূলে কথাদের মৃত্যুই থাকে। প্রথমে কথা মরে যায়, তারপর আসে মানুষের মৃত্যু।

ক্রমাগত কথা জারি রাখা খুব জরুরি। যুদ্ধের মতো হানিকারক, হত্যার মতো ন্যক্করজনক বিষয় নিয়ে ক্রমাগত কথা বলা বোধহয় আমাদের শুধু কর্তব্য নয়, স্বার্থও। নিজেদের বাঁচার তাগিদে।

বন্ধু অর্ক দেব অনুবাদ করেছে আহেদ তামিমি-র (সহলিখনে দেনা তাকরুরি) আত্মজৈবনিক উপন্যাস ‘ওরা আমায় সিংহ বলত’। এই উপন্যাস কথা বলে যুদ্ধ, পরাধীনতা, অত্যাচার, যন্ত্রণার স্বরূপ নিয়ে এবং এই উন্মাদনার প্রতিস্পর্ধী সাহস নিয়ে। কথা বলে যায় আহেদ, দেনা শোনে, আমরা শুনি, গোটা পৃথিবী শোনে। শুনতে শুনতে একসময় আমরাও ঠিকই বলতে শুরু করব কথা। সেটাই এই বইয়ের লক্ষ্য। মানুষকে মানুষ নিয়ে কথা বলানো।

কারণ, কথা মরে গেলে যুদ্ধ ও হত্যা সত্য ও সিদ্ধ হয়ে ওঠে।

Writer

,

Translator

Publisher

Genre

Language

বাংলা

Country

ভারত

Format

হার্ডকভার

Published

1st Published, 2024

0 reviews
0
0
0
0
0

There are no reviews yet.

Be the first to review “ওরা আমায় সিংহ বলত”

Your email address will not be published. Required fields are marked *

1 2 3 4 5
1 2 3 4 5
1 2 3 4 5