গণিত অলিম্পিয়াড প্রস্তুতি

By:

Format

পেপারব্যাক

Country

বাংলাদেশ

Original price was: 380₹.Current price is: 327₹.

বইটি বর্তমানে আমাদের সংগ্রহে নেই। আপনি বইটি প্রি-অর্ডার করলে প্রকাশনায় মুদ্রিত থাকা সাপেক্ষে ৪-৮ সপ্তাহের মধ্যে ডেলিভারি করা হবে।
২০২২ সাল, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্ববহ একটা মাইলফলক। আর এই মাইলফলকে দাঁড়িয়ে আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বদ্ধপরিকর। সোনার বাংলা গড়তে হলে আমাদের শিক্ষার্থীদের বিজ্ঞান, প্রযুক্তি গবেষণায় গোটা বিশ্বের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে হবে। আর সেজন্য দরকার মানসম্মত শিক্ষা ব্যবস্থা। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ঈর্ষণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা এখন নতুন বই হাতে নিয়ে বছর শুরু করছে।
সেই সঙ্গে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আমাদের প্রাথমিক স্তরের শিক্ষার্থীদেরকে ভাষাগত ও গাণিতিক উৎকর্ষতা অর্জনের লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বাস্তবায়নে বর্তমানে সারা দেশে দুই কোটি শিক্ষার্থীকে গণিত অলিম্পিয়াড কৌশলে গণিত শেখানোর জন্য একটি প্রকল্প চলমান আছে। ‘গণিত অলিম্পিয়াড প্রস্তুতি : প্রাথমিক বিভাগ’ বইটি প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের গাণিতিক সমস্যা সমাধানের কৌশল নিয়ে লেখা। একদম শৈশবকাল থেকে সমস্যা সমাধানে দক্ষতা অর্জন করলে শিশুর মস্তিষ্ক তীক্ষ্ণ হবে। সেই সাথে সে ভবিষ্যতের পৃথিবীর জন্য একজন আদর্শ নাগরিক হিসেবে আত্মপ্রকাশ করতে পারবে।
আমি অত্যন্ত আনন্দিত এই বইটি আমার জনপদ মেহেরপুরের ছেলেমেয়েরা লিখেছে। বইটি প্রাথমিক শিক্ষাস্তরের শিক্ষার্থীদের গাণিতিক সমস্যা সমাধানের জন্য একটি সহায়ক পুস্তক হিসেবে আবির্ভূত হবে এবং গণিতকে শিক্ষার্থীদের নিকট আনন্দময় করে তুলতে ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করি। পরিশেষে বইটির সম্পাদকমণ্ডলী ও লেখকগণকে বইটির প্রকাশনা উপলক্ষে অভিনন্দন ও শুভেচ্ছা জ্ঞাপন করছি।
অধ্যাপক ফরহাদ হোসেন এমপি

সূচিপত্র
প্রথম অংশ : সমস্যা সমাধান অধ্যায় ১ – সংখ্যাতত্ত্বতুলনা  সংখ্যা
 চার নিয়ম (যোগ, বিয়োগ, গুণ ও ভাগ)
 ঐকিক নিয়ম, শতকরা, অনুপাত, লাভক্ষতি
 গুণনীয়ক ও গুণিতক (ল.সা.গু., গ.সা.গু.)
 পরিমাপ
 ধারা ও প্যাটার্ন
 বিবিধ
অধ্যায় ২ – জ্যামিতি দ্বিতীয় অংশ : আলোচনা অধ্যায় ৩ – সংখ্যাতত্ত্ব  বাস্তব সংখ্যা
 বিভিন্ন রকমের পূর্ণসংখ্যা
 বিভিন্ন প্রকারের ভগ্নাংশ
 একটুখানি বীজগণিত
 গুণনীয়ক ও গুণিতক
 ফ্যাক্টরিয়াল
অধ্যায় ৪ – জ্যামিতি<  কোণ
 ক্ষেত্র
 ঘনবস্তু
 ত্রিভুজ
 চতুর্ভুজ
 বৃত্ত
 সর্বসমতা ও সদৃশতা
 পিথাগোরাসের উপপাদ্য
• তৃতীয় অংশ : নিজে করি
o অধ্যায় ৫ – অনুশীলনমূলক সমস্যা

Writer

,

Translator

Publisher

ISBN

9789848042144

Genre

Pages

172

Published

2nd Edition, 2022

Language

বাংলা

Country

বাংলাদেশ

Format

পেপারব্যাক