নির্বাচননামা

By:

Format

হার্ডকভার

Country

বাংলাদেশ

Original price was: 750₹.Current price is: 671₹.

বইটি বর্তমানে আমাদের সংগ্রহে নেই। আপনি বইটি প্রি-অর্ডার করলে প্রকাশনায় মুদ্রিত থাকা সাপেক্ষে ৪-৮ সপ্তাহের মধ্যে ডেলিভারি করা হবে।

নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালনকালীন অভিজ্ঞতার আলোকে মাহবুব তালুকদার এ বইয়ে বাংলাদেশের জাতীয় ও স্থানীয় নির্বাচনের স্বরূপ সন্ধান করেছেন। লেখক তাঁর এ বইটিকে নির্বাচন ও রাজনীতি নিয়ে দেশের নীরব জনগোষ্ঠীর অশ্রুত ভাষা শ্রবণের প্রচেষ্টা বলে উল্লেখ করেছেন।
নির্বাচন কমিশনার হিসেবে মাহবুব তালুকদার তাঁর স্বতন্ত্র অবস্থান এবং স্পষ্টবাদী ভূমিকার জন্য দেশবাসীর মনোযোগ আকর্ষণ করেছিলেন। তাঁর সেই দায়িত্ব পালনকালীন অভিজ্ঞতার আলোকে সব নির্বাচন ব্যবস্থা সম্পর্কে একটি বিশদ তথ্যনিষ্ঠ বিবরণ এই বই ভবিষ্যতেও একটি মূল্যবান দলিল হিসেবে গণ্য হবে। নির্বাচন প্রক্রিয়া, নির্বাচন ব্যবস্থাপনা এবং নির্বাচন-সম্পর্কিত তথ্য-উপাত্ত ও জানা-অজানা নানা ঘটনার বর্ণনা বইটিতে আছে। তেমনই নির্বাচনের অংশীজন—জনগণ, সরকার, রাজনৈতিক দল, সুশীল সমাজ, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া, দেশি-বিদেশি নির্বাচন পর্যবেক্ষক, সর্বোপরি ভোটারদের ভূমিকাও এতে উঠে এসেছে। সেই সঙ্গে নির্বাচনে প্রত্যক্ষভাবে যুক্ত রিটার্নিং অফিসার, প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার, পোলিং এজেন্ট, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, নির্বাচনকালে দায়িত্ব পালনকারী সেনাবাহিনী, প্রত্যেকের ভূমিকার বিশদ বিবরণও এ বইয়ের উপজীব্য। কেবল নির্বাচনের মধ্যেও এর পরিসর সীমিত থাকেনি। নির্বাচনের পরোক্ষ প্রতিক্রিয়ায় সমগ্র দেশ ও জাতির মনোভাবের প্রতিফলন ঘটেছে এখানে। লেখকের ভাষায় এ বই নির্বাচন ও রাজনীতি নিয়ে আপামর দেশবাসীর অশ্রুত ভাষা শ্রবণের প্রচেষ্টা।
Writer

Publisher

ISBN

9789849755432

Genre

Pages

344

Published

1st Edition, 2023

Language

বাংলা

Country

বাংলাদেশ

Format

হার্ডকভার