হাজার চুরাশির মা

By:

Format

হার্ডকভার

Country

বাংলাদেশ

172

বইটি বর্তমানে আমাদের সংগ্রহে নেই। আপনি বইটি প্রি-অর্ডার করলে প্রকাশনায় মুদ্রিত থাকা সাপেক্ষে ৪-৮ সপ্তাহের মধ্যে ডেলিভারি করা হবে।
সময় : সত্তরের দশক। স্থান : পশ্চিমবঙ্গ। প্রেক্ষাপট : নকশালবাড়ি আন্দোলন। শুধুই খতমের রাজনীতি নয়। সত্তর বাংলা সাহিত্যেও এনেছিল অনন্য বদল। শ্রেষ্ঠতম নিদর্শনটি ১৯৭৪ সালেই প্রকাশিত হয়। র‌্যামন ম্যাগসাইসাই পুরস্কারে ভূষিত মহাশ্বেতা দেবীর হাজার চুরাশির মা। খালেদ চৌধুরীর প্রচ্ছদে।
এ আখ্যান সুজাতার। যিনি কঠোর। বিপ্লবী ব্রতীর মা। লাশকাটা ঘরে যার ছেলে পেয়েছিল নতুন পরিচয়। একটি সংখ্যা, ১০৮৪। তাই তো সুজাতা, হাজার চুরাশির মা। যাকে রাষ্ট্র বলে দিয়েছে ছেলেকে ভুলে যেতে। যে ছেলে ছিল বিপ্লবে বিশ্বাসী। অকুতোভয়, আপসহীন। মহাশ্বেতা চিরকাল ছিলেন সমবেদনা, সমতা এবং ন্যায্য বিচারের কণ্ঠস্বর। ব্রতী– বিশ্বাসী ছিলেন নতুন ধরনের ইতিহাস নির্মাণে। তাই তো তাঁর কলমে ‘সুজাতা’ হয়ে ওঠেন পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থার বিরুদ্ধে ভিন্নমাত্রার দরদী প্রতিবাদের প্রতীক। মহাশ্বেতার কলমে উত্তাল এক সময়ের সঙ্গে একজন মাও পাড়ি দেন বহুদূর, বড় একলা পথ। উপন্যাসটি অবলম্বনে গোবিন্দ নিহালনির নির্মিত চলচ্চিত্রটি মুক্তি পায় ১৯৯৮ সালে। জয় করে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। রাজনীতিসঞ্জাত বহুমুখী বাঙালির উজ্জ্বলতম সাহিত্যিক-অ্যাক্টিভিস্ট প্রতীক ছিলেন মহাশ্বেতা। এ উপন্যাসের জন্যই পেয়েছেন জ্ঞানপীঠ পুরস্কার। তাঁর লেখাতে মহাকাব্যিক বিস্তারে উঠে আসে রাষ্ট্র এবং রাষ্ট্রবিরোধীরা। উঠে আসে প্রশ্নমুখর তারুণ্যকে দলে-পিষে-থেঁতলে দেওয়ার কথাও। গ্রাম দিয়ে শহর ঘেরাও না হলেও নকশালবাড়ির আগুন যে বাংলার একটি ঘরকেও ছাড়েনি সে কথা পাঠককে স্মরণ করিয়ে দেয় হাজার চুরাশির মা।
Writer

Publisher

ISBN

9789849772989

Genre

Pages

88

Published

1st Published, 2023

Language

বাংলা

Country

বাংলাদেশ

Format

হার্ডকভার