ইসরাইলের উত্থান-পতন

By:

Format

হার্ডকভার

Country

বাংলাদেশ

520

1 in stock

প্রায় দুই হাজার বছর আগে রোমান সম্রাট এসে ধ্বংস করে দিলেন পবিত্র জেরুজালেম, গুঁড়িয়ে দিলেন বাইতুল মুকাদ্দাস বা সেকেন্ড টেম্পল অফ সলোমন, তাড়িয়ে দিলেন ইহুদীদের। তারপর তারা কোথায় গেল? কী করে টিকে ছিল? আর এতগুলো বছর পর কী করে দাপটের সাথে ফিরে এলো সেই একই জায়গায়, সেই পবিত্র ভূমিতে?
হিটলারের ইহুদী-নিধনের পেছনে কারণ কী ছিল? উসমানি খেলাফত অর্থাৎ অটোমান সাম্রাজ্যে কেমন ছিল ইহুদীদের জীবন? ইউরোপ আর আমেরিকায় তাদের বসবাসের শুরু কীভাবে? সেখানে তাদের দিনাতিপাত ভালো ছিল নাকি খারাপ? ব্যবিলন আর আন্দালুসিয়ার ইহুদীদের অবস্থান কেমন ছিল? খাজার ইহুদী কারা? আশকেনাজি, সেফার্দি এবং মিজরাহি ইহুদী কারা? জায়োনিজমের যাত্রা কীভাবে শুরু? ইসরাইল রাষ্ট্রের প্রতিষ্ঠা কীভাবে? আদি-নিবাসী ফিলিস্তিনিদের সাথে কেন রক্তপাত? কেন আক্রমণ গাজায়? পশ্চিম তীরের ভবিষ্যৎ কী? আগামী দিনগুলোতে আমরা পবিত্র ভূমির রাজনীতিতে কী দেখতে পারি?
ইহুদী জাতির গত দুই শতাব্দীর আগের ইতিহাসটুকু নিয়ে বাংলা ভাষায় বিস্তারিত কাজ প্রায় হয়নি বললেই চলে, এই বইটি সেই শূন্যস্থান পূরণ করবে। পাঠকপ্রিয় ‘ইহুদী জাতির ইতিহাস’ বইয়ের পর এই বইতে রয়েছে গত দুই হাজার বছরের লিপিবদ্ধ ইতিহাস যা আপনাকে সাহায্য করবে পবিত্র ভূমির রাজনীতি সম্পর্কে স্বচ্ছ ধারণা অর্জনে। আর সেই সাথে রয়েছে অজস্র পাঠকের নানা জিজ্ঞাসার উত্তর। ‘ইসরাইলের উত্থান-পতন’ বইটি পাঠকদের হতাশ করবে না আশা রাখি।
Writer

Publisher

ISBN

9789849643227

Genre

Pages

351

Published

1st Published, 2022

Language

বাংলা

Country

বাংলাদেশ

Format

হার্ডকভার