বিতর্কের প্রথম পাঠ

By:

Format

Hardcover

Country

বাংলাদেশ

172

বইটি বর্তমানে আমাদের সংগ্রহে নেই। আপনি বইটি প্রি-অর্ডার করলে প্রকাশনায় মুদ্রিত থাকা সাপেক্ষে ৪-৮ সপ্তাহের মধ্যে ডেলিভারি করা হবে।

“বিতর্কের প্রথম পাঠ” বইটির ফ্ল্যাপ এর লেখাঃ
‘বিতর্কের প্রথম পাঠ’ একজন খ্যাতিমান বিতার্কিকের মুক্তচিন্তার যেমন পরিচায়ক, তেমনি একজন যুক্তিবাদী তরুণের মনােজগতের প্রতিচ্ছবিও। বিভিন্ন ঘরানার বিতর্ক সম্পর্কে বইটিতে প্রাণবন্ত আলােচনা করেছেন কেসস্টাডি উপস্থাপনের মাধ্যমে রাজীব সরকার বিশ্বাস করেন জয়-পরাজয় নয়, বিতার্কিকের চূড়ান্ত অর্জন মননে ও ব্যক্তিত্নে যুক্তিবাদী হওয়া। বিতর্ক শিল্পের সঙ্গে আড়াই দশকের ঘনিষ্ঠ সম্পর্কের সুবাদে তিনি জানেন জোরের যুক্তি নয়, যুক্তির জোরই পারে সমাজে মুক্তবুদ্ধি ও গণতান্ত্রিক চেতনার বিকাশ ঘটাতে। এ বইটি তাই নিছক বিতর্করীতির বই নয়, কিশাের প্রাণে যুক্তির আলাে জ্বালাবারও প্রয়াস।
ইতােপর্বে লেখকের ‘যুক্তিতর্ক-বিতর্ক’ বইটি বিতার্কিক সমাজে বিপুলভাবে অভিনন্দিত হয়েছে। বর্তমান বইটি স্কুলের শিক্ষার্থীদের প্রতি লক্ষ্য রেখে প্রণীত হয়েছে। শৈশব থেকেই যেন শিক্ষার্থীরা যুক্তি ও পরমতসহিষ্ণুতার সঙ্গে পরিচিত হতে পারে সে লক্ষ্যে লেখক দক্ষতার সঙ্গে বারােটি অধ্যায়ে বিতর্কশিল্পের বস্তুনিষ্ঠ ও হৃদয়গ্রাহী বিশ্লেষণ করেছেন। মঞ্চে ও জীবনমঞ্চে যারা যুক্তিবাদী বিতার্কিক হিসেবে নিজেদেরকে প্রতিষ্ঠা করতে চান। তাদের জন্য বিতর্ক চর্চার প্রবেশদ্বার ‘বিতর্কের প্রথম পাঠ’।
Writer

Publisher

Genre

Pages

79

Published

চতুর্থ মুদ্রণ মার্চ ২০২৩

Language

বাংলা

Country

বাংলাদেশ

Format

Hardcover