হিন্দু জনগোষ্ঠীর একাত্তর

By:

Format

হার্ডকভার

Country

বাংলাদেশ

385

1 in stock

উনিশশ একাত্তর সালে এদেশের হিন্দু জনগোষ্ঠী বিশেষভাবে আক্রমণের লক্ষ্যবস্তু হয়েছিল। গণহত্যার মুখে শরণার্থী হিসেবে যে লক্ষ লক্ষ মানুষ ভারতে আশ্রয় নিতে বাধ্য হয়েছিলেন, তাদের বড় অংশটিই ছিলেন হিন্দু ধর্মাবলম্বী। দেশের মাঝে যারা আটকা পড়েছিলেন, বা থাকতে বাধ্য হয়েছিলেন, তাদেরও হত্যা, ধর্ষণ, আঘাত, লুটতরাজ এবং বন্দিত্বসহ নানা রকম নির্যাতনের শিকার হতে হয়েছে। একাত্তরে হিন্দু জনগোষ্ঠীকে যে নরক যন্ত্রণার মধ্যে দিয়ে যেতে হয়েছে, তার একটা প্রতিনিধিত্বমূলক চিত্র পাঠকদের সামনে তুলে ধরার চেষ্টা করা হয়েছে হিন্দু জনগোষ্ঠীর একাত্তর গ্রন্থে।

পাকিস্তানের কাছে হিন্দু জনগোষ্ঠী ছিল ‘ভারতীয়’। তাই হিন্দু জনগোষ্ঠীর ওপর আক্রমণের ধরন এবং মাত্রার তীব্রতার পেছনে কাজ করেছিল পাকিস্তানকে নিরাপদ করার বাসনা। একাত্তর সালে হিন্দু জনগোষ্ঠী কেন বিশেষভাবে হানাদার বাহিনীর লক্ষ্যবস্তুতে পরিণত হলো, তার সংক্ষিপ্ত একটি রাজনৈতিক ও ঐতিহাসিক পটভূমি আফসান চৌধুরী তার ভূমিকাতে প্রদান করেছেন।

শরণার্থী শিবিরে দিন কাটানো, ধর্ষণের শিকার কিংবা প্রিয়জনকে নিহত হতে দেখা, ধর্মীয় অনুষ্ঠানাদি পালন করতে না পারা হিন্দু জনগোষ্ঠীর একাত্তর-এর এই বিবরণ পুরোটাই কেবল নৃশংসতা আর নিষ্ঠুরতার শিকার হবার বিবরণ নয়। এখানে আছে হিন্দু-মুসলমান সহৃদয়তার, ঝুঁকি নিয়ে প্রতিবেশীকে রক্ষার অজস্র সাক্ষ্য, আছে প্রতিরোধ এবং সহমর্মিতার গল্পও।

হিন্দুদের একাত্তর মূলত মাঠ পর্যায়ের গবেষণার ফল। নির্যাতিত ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যদের সাক্ষাৎকার গ্রহণ করে এই স্মৃতিগুলোকে বর্তমান গ্রন্থে ধরে রাখা হয়েছে। এছাড়া অন্তর্ভুক্ত করা হয়েছে অন্যত্র প্রকাশিত কিছু রচনা।
গ্রাম ও শহরে একাত্তরের চিত্র আরও পুঙ্খানুপুঙ্খরূপে বুঝতে আফসান চৌধুরীর দীর্ঘ জীবনের গবেষণার আর একটি অর্জন হিন্দু জনগোষ্ঠীর একাত্তর; এর আগে ইউপিএল প্রকাশ করেছে তার গ্রামের একাত্তর (ঢাকা: ইউপিএল, ২০১৯)। একাত্তর সালের গ্রাম ও শহরের নানা পেশা ও শ্রেণির হিন্দু জনগোষ্ঠীর অভিজ্ঞতার এই বিবরণ মুক্তিযুদ্ধের চিত্রটিকে আরেকটু সম্পূর্ণরূপে উপলদ্ধি করতে পাঠককে সহায়তা করবে।

Writer

Publisher

ISBN

9789845063302

Genre

Pages

201

Published

1st Published, 2020

Language

বাংলা

Country

বাংলাদেশ

Format

হার্ডকভার