আদিবাসী মুক্তিযোদ্ধা

By:

Format

Hardcover

Country

বাংলাদেশ

344

বইটি বর্তমানে আমাদের সংগ্রহে নেই। আপনি বইটি প্রি-অর্ডার করলে প্রকাশনায় মুদ্রিত থাকা সাপেক্ষে ৪-৮ সপ্তাহের মধ্যে ডেলিভারি করা হবে।

রাজনৈতিক আন্দোলনের সংগ্রাম নিয়ে দেশে অসংখ্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। মুক্তিযুদ্ধ নিয়েও গ্রন্থ প্রকাশিত কম হয়নি। এসমস্ত গ্রন্থে আদিবাসীদের ভূমিকা বা অবদানের কথা তেমন তুলে ধরা হয়নি। অথচ দেশের রাজনৈতিক আন্দোলন সংগ্রামে আদিবাসীদের ভূমিকা অসীম।
ইংরেজ সহ দেশি-বিদেশি শাসকদের বিরুদ্ধে আন্দোলন সংগ্রামের শুভ সূচনা করে আদিবাসীরা। এসবরে মধ্যে ছিল পতিতাল বিদ্রোহ, চাকমা বিদ্রোহ, হাজং বিদ্রোহ আর বিদ্রোহ। আরো আছে নাচোল বিদ্রোহ, তেভাগা আন্দোলন, টংক আন্দোলন, নানকার সায়েনন, ভানুবিল বিদ্রোহ। এসমস্ত বিদ্রোহ সংগ্রামে আদিবাসীদের ভূমিকা গুরুত্বপূর্ণ। সর্বোপরি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে আদিবাসীদের অবদান অসামান্য। অসংখ্য আদিবাসী সন্তান পাকিস্তানিদের বিরুদ্ধে রণাঙ্গনে লড়াই করেছে মাতৃভূমির স্বাধীনতার জন্য। তাঁদের অনেকেই শহীদ হয়েছেন, আহত হয়েছেন লড়াইয়ের ময়দানে। কিন্তু সে কথা রয়েছে অজানা। তাই আদিবাসীদের বীরত্বগাঁথা তুলে ধরা হয়েছে ‘আদিবাসী মুক্তিযোদ্ধা’ নামক গ্রন্থে।
গ্রন্থটিতে আছে শহীদ ফাদার লুকাশ মারাতি এবং পার্বত্য এলাকার মং রাজার বীরত্বের কথাসহ কয়েকশত আদিবাসী বীর মুক্তিযোদ্ধার জীবন ও যুদ্ধের কথা। ইতিহাসের গবেষকরা মুক্তিযুদ্ধের ইতিহাস রচনায় গ্রন্থটি থেকে যথেষ্ট সহায়তা পাবেন। বইপ্রেমী সাধারণ পাঠকদেরও উপকারে আসবে এবং মুক্তিযুদ্ধের বিষয় তথ্যানুসন্ধানীদের জন্য আকর গ্রন্থ হিসেবে এটি সমাদৃত হবে বলে আশা করি ।
Writer

Publisher

Genre

Language

বাংলা

Country

বাংলাদেশ

Format

Hardcover